তিনটি কোম্পানি এবং ব্রোকারেজ প্রতিষ্ঠানকে আর্থিক শাস্তি ও সতর্কপত্র

bsecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানি এবং একটি ব্রোকারেজ প্রতিষ্ঠানকে আইন ভঙ্গের জন্য সর্তক করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্স, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ লিমিটেডকে সতর্কপত্র ইস্যু করা হয়েছে। আর বেঙ্গল ফাইন সিরামিকসকে আর্থিক শাস্তি প্রদান করা হয়েছে।

বুধবার (১ আগষ্ট) কমিশনের ৬৫৪তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয় বিএসইসি। বিএসসির নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানা গেছে।

পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্সকে ৩১ ডিসেম্বর ২০১৪ অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩১ মার্চ ২০১৫ এর প্রথম প্রান্তিকে অনিরীক্ষিত আর্থিক বিবরণী এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ তৃতীয় প্রান্তিকের আর্থিক বিবরণী কমিশনে দাখিল না করায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন রুলস ১৯৮৭ এর ১২ এর (৩) এ লঙ্ঘন করেছে। পাশাপাশি ২০০৯ সালে ২৭ সেপ্টেম্বরের নটিফিকেশন লঙ্ঘন করেছে। এতে কমিশনের পক্ষ থেকে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করেছে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ৩০ জুন ২০১৫ এবং ১৬ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩০ সেপ্টেম্বর ২০১৫ ও ১৬ এর প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর ২০১৫ ও ১৬ এর দ্বিতীয় প্রান্তিক এবং ৩১ মার্চ ২০১৬ ও ১৭ এর তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন কমিশনে দাখিল না করায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন রুলস ১৯৮৭ এর ১২ এর (৩) এ লঙ্ঘন করেছে। পাশাপাশি ২০০৯ সালে ২৭ সেপ্টেম্বরের নটিফিকেশন লঙ্ঘন করেছে। এতে কমিশনের পক্ষ থেকে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করেছে।

ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজকে তদন্তকালীন সময়ে সংশ্লিষ্ট গ্রাহকের হিসাবে সব লেনদেনের ক্ষেত্রে ক্রয়/ বিক্রয়ের আদেশ তদন্ত কর্মকর্তাদের প্রদান করতে ব্যর্থ হয়েছে। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এবং দ্বিতীয় তফসিলের আচারণ বিধি ১ ও ২(২) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন রুলস ১৯৮৭ এর ৪(এ) লঙ্ঘন করেছে। এতে কমিশনের পক্ষ থেকে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করেছে।

আর আইন অমান্য করে চলায় বেঙ্গল ফাইন সিরামিকসের স্বতন্ত্র পরিচালকবাদে সকল পরিচালককেই ১ লাখ টাকা করে জড়িমানা করে আর্থিক শাস্তি প্রদান করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *