তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে ডিএসই’র সূচক

low profit-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক ঃ

ধারাবাহিক পতনে প্রতিদিনই সূচক সর্বনিম্ন অবস্থানে নেমে যাচ্ছে। আজ রবিবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসই এক্স ৪৮ পয়েন্ট কমে ৪ হাজার ৭৬১ পয়েন্টে অবস্থান করছে। যা গত ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থান সূচকের।

এর আগে ২০১৬ সালের ২৯ নভেম্বর ডিএসই প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৭৯৩ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৬১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬৮৯ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনও তলানিতে নেমেছে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ১৯ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ২৯ কোটি ৬১ লাখ টাকা কম। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩২৭ কোটি ৮১ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ২৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিক্যালস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি,: মুন্নু জুট স্টাফলার্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক এবং সামিট পাওয়ার।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫০৩ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *