তিন মাসে পণ্য রপ্তানি প্রবৃদ্ধি ১৪ দশমিক ৭৫ শতাংশ

epbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) ৯৯৪ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৭৫ শতাংশ বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সোমবার দুপুরে পণ্য রপ্তানি আয়ের এই হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, গত সেপ্টেম্বরে ৩১৪ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এটি গত বছরের সেপ্টেম্বরের চেয়ে ৫৪ দশমিক ৬৪ শতাংশ বেশি। গত বছরের সেপ্টেম্বরে রপ্তানি হয়েছিল ২০৩ কোটি ডলারের পণ্য।

ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, তৈরি পোশাক রপ্তানিতে ভালো প্রবৃদ্ধি হওয়ার কারণে সামগ্রিক পণ্য রপ্তানিতে ইতিবাচক প্রভাব পড়েছে। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ৮১৯ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৬৬ শতাংশ বেশি। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম তিন মাসে ৭১৪ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল।

দ্বিতীয় ও তৃতীয় শীর্ষ রপ্তানি আয়ের খাত যথাক্রমে চামড়া ও চামড়াজাত পণ্য এবং পাট ও পাটজাত পণ্য। তবে উভয়ের রপ্তানি কমেছে। হিমায়িত চিংড়ির রপ্তানিও কমে গেছে। তবে কৃষিপণ্য রপ্তানিতে ৯৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আলোচ্য সময়ে কৃষিপণ্য রপ্তানি থেকে আয় এসেছে ২৯ কোটি ডলার।

গত অর্থবছরে পণ্য রপ্তানিতে ৩ হাজার ৬৬৬ কোটি ডলার আয় হয়েছে। চলতি অর্থবছর রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৯০০ কোটি ডলার।

স্টকমার্কেটবিডি.কম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *