তিন সিকিউরিটিজকে জরিমানা ও একটিকে সতর্কপত্র ইস্যু

bsecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আইন ভঙ্গের দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার হ্যাক সিকিউরিটিজ, ডাইনামিক সিকিউরিটিজ কনসালটেন্টস ওহেদায়েতউল্লাহ সিকিউরিটিজকে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে হেদায়েতউল্লাহ সিকিউরিটিজের অনুমোদিত প্রতিনিধি হাসান মাহমুদকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের ৬২৪তম নিয়মিত সভায় এইসিদ্ধান্ত নেওয়াহয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(১) এবং ৮এ(২) লংঘন করেছে হ্যাক সিকিউরিটিজ। এছাড়া কর্মচারীর আত্মীয়ের নামে হিসাব পরিচালনা ও ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে কমিশনের নির্মেশ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১, নগদ হিসাবে মার্জিন ঋণ প্রদানের মাধ্যমে মার্জিণ রুলস, ১৯৯৯ এর সেকশন ৩(১) এবং অনুমোদিত সীমার অতিরিক্ত মার্জিন ঋণ প্রদানের মাধ্যমে কমিশনের নির্দেশ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৩৫ লংঘন করা হয়েছে। এসব অনিয়মের কারনে সিকিউরিটিজ হাউজটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে ডাইনামিক সিকিউরিটিজ কনসালটেন্টস থেকে গ্রাহকদের ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে নেটিং সুবিধা প্রদানের মাধ্যমে কমিশনের নির্দেশ নং- এসইসি/এসআরএমআইডি/৯৪-২৩১/১৬৪০ লংঘন করা হয়েছে। এই অনিয়মের কারনে ডাইনামিক সিকিউরিটিজকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

হেদায়েতউল্লাহ সিকিউরিটিজে ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে নেটিং সুবিধা প্রদানের মাধ্যমে কমিশনের নির্দেশ নং- এসইসি/এসআরএমআইডি/৯৪-২৩১/১৬৪০ লংঘন করা হয়েছে। এক্ষেত্রে সিকিউরিটিজ হাউজটিকে ১ লাখ টাকা ও প্রতিষ্ঠানটিরঅনুমোদিত প্রতিনিধি হাসান মাহমুদকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *