ত্রিপুরায় বাংলাদেশ থেকে বিনিয়োগে আশাবাদী বিপ্লব

154912biplab-debস্টকমার্কেটবিডি ডেস্ক :

উত্তর-পূর্ব ভারতের প্রথম স্পেশাল ইকোনমিক জোন হতে চলেছে ত্রিপুরাতে বলে ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। বাংলাদেশ থেকে প্রত্যক্ষ বিনিয়োগ আসতে পারে বলে আশাবাদী তিনি।

মঙ্গলবার বিকেলে বিপ্লব দেব সাংবাদিকদের তিনি বলেন, সাব্রুমে এসইজেড (SEZ) তৈরির পেছনে সঙ্গত কারণ রয়েছে। ভারতীয় রেলের গুদাম রয়েছে এখানে, ফেনী নদীর ওপর ভারত-বাংলাদেশ সেতু তৈরির কাজ চলছে, যা ২০২০ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। আন্তর্জাতিক চেক পোস্ট তৈরিরও পরিকল্পনা রয়েছে। তাছাড়া বাংলাদেশের চট্টগ্রাম বন্দর থেকে সাব্রুমের দূরত্ব মাত্র ৬০ কিলোমিটার। বিশেষ অর্থনৈতিক অঞ্চল হওয়ার জন্য যা যা হওয়া দরকার, সবই এখানে রয়েছে।

২০১৮ সালের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আগে বিজেপি যে সমস্ত কর্মসূচী সামনে রেখে প্রচার করেছিল, এসইজেড তার মধ্যে অন্যতম। নিয়ম মেনে বিশেষ অর্থনৈতিক অঞ্চল করতে গেলে ন্যূনতম ২৫ একর জমি লাগে। সাব্রুমে তার থেকে কিছুটা কম পাওয়া গিয়েছে। বিল্পব দেব জানিয়েছেন রাজ্য সরকার এ ক্ষেত্রে নিতি আয়োগের কাছে সামান্য ছাড় চেয়েছে, আশা করা হচ্ছে জটিলতা কেটে যাবে শিগগির।

বিপ্লব দেব বলেন, বাংলাদেশ আমাদের সবচেয়ে কাছের পড়শি দেশ। সেখান থেকে বিনিয়োগকারী পাওয়ার আশায় রয়েছি। বিদেশি বিনিয়োগের পক্ষে সমস্ত অনুকূল পরিবেশ সেখানে রয়েছে। তিনি আরও বলেন, রাবার, চা এবং পর্যটন শিল্পে বিদেশি বিনিয়োগের ব্যাপারে আশাবাদী আমরা।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *