দরপতন ঠেকাতে প্রয়োজন মার্কেট সাপোর্ট প্রয়োজন বলে মনে করছে আইসিবি

icbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) সরকারি ও বেসরকারি বড় বড় প্রতিষ্ঠানগুলো শেয়ার কিনে সাপোর্ট না দেওয়ায় শেয়ারবাজারে দরপতন চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) উদ্যোগে আইসিবি’র কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় বাজার সংশ্লিষ্ট প্রতিনিধিরা এমন মত দিয়েছেন।

বৈঠকে প্রতিনিধিরা বলেন, ব্যাংক খাতের দূরবস্থা, তারল্য সংকট এবং বাংলাদেশ ব্যাংকের অনিহার কারণে শেয়ারবাজারে দরপতন হচ্ছে। এই দরপতনে পুঁজি হারানোর ভয় বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আস্থার সংকট প্রকট আকারে ধারণ করেছে। ফলে ক্ষুদ্র, প্রাতিষ্ঠানিক এবং বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করছেন। অথচ এই মুহূর্তে দরকার ছিলো শেয়ার কিনে মার্কেটকে সাপোর্ট দেওয়া। কিন্তু আইসিবিসহ সকরারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো হাতগুটি বসে আছে। ফলে এই শেয়ারবাজারে দরপতন চলছে।

এই দরপতন ঠেকাতে প্রথমে বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর পাশাপাশি বাজারের তারল্য সংকট দূর করতে বাংলাদেশ শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর এক্সপোজার লিমিটেড সময় বৃদ্ধি, শেয়ারের বাজার মূল্যের ভিক্তিতে এক্সপোজার গণনা না করে ফেস ভ্যালুর ভিক্তিতে গণনা করা। আইসিবি‘র বিনিয়োগকে নেগেটিভ ইক্যুইটির বাহিরে রাখার। পেনশন, প্রভিডেন্ট ফান্ড গঠনের প্রস্তাব জানানো হয়েছে। এছাড়াও মিউচ্যুয়াল ফান্ড এবং বাজার সংশ্লিষ্ট সবাইকে শেয়ার কিনে সার্পোট দেওয়াসহ একগুচ্ছ সুপারিশ করা হয়।

গত বৃহস্পতিবার বিএসইসির নির্বাহী পরিচালক ও সাইফুর রহমানের সভাপেতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেক এবং আইসিবির ব্যবস্থাপনা পরিচালক সানাউল হকসহ শেয়ারবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

স্টকমার্কেটবিডি.কম/এসটি/জেডআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *