উভয় শেয়ারবাজারে লেনদেন ও সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকও কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেনের পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০৯২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৭০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১৪৮ কোটি ৯৫ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেনের পরিমাণ ছিল ১৩২৯ কোটি ৭২ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৫টির। আর দর অপরিবর্তিত আছে ৩৮টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, খুলনা পাওয়ার কোম্পানি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ওরিয়ন ফার্মা, ডেল্টা ব্র্যাক হাউজিং, নাহি এলুমিনাম কম্পোজিট ও স্কয়ার ফার্মা লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫২৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ২ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছিল ৪৭ কোটি ৯৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মা ও সায়হাম কটন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *