দিনশেষে কমেছে সূচক ও লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন সেখানে সূচকেরও পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৮০ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৯৭ কোটি ৭৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪০৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ৭.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০০৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫০৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে মাত্র ২৩৭টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে –লাফার্জ হোলসিম সিমেন্ট, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি, এসএস স্টিলস, এডিএন টেলিকম, বীকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, এসকে ট্রিমস ও সিঙ্গার বিডি লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৪৩০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৯৩ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে ৭৩ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে এডিএন টেলিকম ও লাফার্জ হোলসিম সিমেন্ট লিমিটেড।
স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *