দিনশেষে বেড়েছে সূচক ও লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকা। গতকাল বরিবার ডিএসইতে লেনদেন হয় ৩২৩ কোটি ৭০ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২২৭ পয়েন্টে। আর ডিএসই সূচক ৪.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫২টির। আর দর অপরিবর্তিত আছে ৪৮টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – খুলনা পাওয়ার, অরিয়ন ইনফিউশন, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিকস, কপারটেক ইন্ডাস্ট্রিজ, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, সিলকো ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, বঙ্গল ইন্ডাস্ট্রিজ ও স্কয়ার ফার্মা লিমিটেড ।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৯৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৬৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১৫ কোটি ৯ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল অরিয়ন ইনফিউশন ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *