দিনশেষ লেনদেনের সাথে সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন সেখানে সূচকেরও বড় পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১০ কোটি ৬৬ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৬০৯ কোটি ৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪০৯ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৪.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০২৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৫.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৭০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৪৩টির। আর দর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – সিলভা ফার্মা, ওরিয়ন ফার্মা, এসকে ট্রিমস ইন্ডাস্ট্রিজ, ভিএফএস থ্রেডস, সায়হাম টেক্সটাইল, লাফার্জ হোলসিম সিমেন্ট, গ্লাক্সোস্মিথ ক্লিন, ফার কেমিক্যালস, স্কয়ার ফার্মা ও ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৪৯১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৯ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ২২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে জেনেক্স ইনফোসিস ও এ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *