দিনশেষে লেনদেনে কমলেও সূচকের উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের উত্থান হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৮ কোটি ৯১ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ১০১১ কোটি ৫৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬১.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২০.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩৩টির। আর দর অপরিবর্তিত আছে ২০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড ফাইন্যান্স, লংকা বাংলা ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, ঢাকা ব্যাংক, বিবিএস ক্যাবলস ও ড্রাগন সোয়েটার লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১১.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯২ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল প্রিমিয়ার ব্যাংক ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *