দিনশেষে লেনদেন ও সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩৮ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন সেখানে বেড়েছে সবগুলো সূচক। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন অনেকটাই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪০০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৪৬ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেনের পরিমাণ ছিল ১৫০ কোটি ৬ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩১২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৬টির। আর দর অপরিবর্তিত আছে ২২৯টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বীকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মা, এক্সিম ব্যাংক, ওরিয়ন ফার্মা, প্রগ্রেসিভ লাইফ ইন্সুরেন্স, ওয়াটা কেমিক্যালস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, রূপালি লাইফ ইন্সুরেন্স, ইন্দো বাংলা ফার্মা ও ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৬.০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৩৬৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ১৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৩৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে দেশ উত্তরা ব্যাংক ও বেক্সিমকো ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *