দিনশেষে লেনদেন ও সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন সেখানে সূচকেরও বড় পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ১৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৫৬১ কোটি ৪১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭০.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪০৯ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৬.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০২৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৭.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৭৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৫০টির। আর দর অপরিবর্তিত আছে ৪৬টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ভিএফএস থ্রেডস, ফার কেমিক্যালস, স্কয়ার ফার্মা, লাফার্জ হোলসিম সিমেন্ট, কনফিডেন্স সিমেন্ট, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো, ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা ও সেন্ট্রাল ফার্মা লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৫১৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪২ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে লাফার্জ হোলসিম সিমেন্ট ও কনফিডেন্স সিমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *