দিনশেষে লেনদেন বাড়লেও কমেছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। দিনশেষে বেশির ভাগ শেয়ারের দরই কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৩ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৩৭১ কোটি ৬১ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ১.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৬৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩৭টির। আর দর অপরিবর্তিত আছে ৪২টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ন্যাশনাল টিউবস, ইবনে সিনা, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, স্টাইল ক্রাফট, মুন্নু স্টাফলার্স, ওয়াটা কেমিক্যালস, বীকন ফার্মা, আইটি কনসালটেন্সি ও গ্রামীনফোন লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২২৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৬ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৩ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বিএটিবিসি ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *