ডিএসইতে ৫৬ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন সেখানে সূচক ব্যাপক পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

আজ সোমবার লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮৮ পয়েন্ট। সূচকটি নেমে এসেছে ৪১২৩ পয়েন্টে, যা কিনা গত ৫৬ মাসের মধ্যে সূচকটির সর্বনিম্ন অবস্থান। এর আগে ২০১৫ সালের ৭ মে সূচকটি ৪ হাজার ১২২ পয়েন্ট হয়েছিল।

অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৩৮ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৬ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ২৬০ কোটি ৮২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৮.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ১২৩ পয়েন্টে। আর ডিএসই সূচক ২০.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৭.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৮৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৪ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩১৩টির। আর দর অপরিবর্তিত আছে ২০টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – লাফার্জ হোলসিম সিমেন্ট, এডিএন টেলিকম, রিন সাইন টেক্সটাইল, খুলনা পাওয়ার কোম্পানি, বীকন ফার্মা, ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড, নর্দার্ণ জুট মেনুফেকচারিং, স্ট্যান্ডার্ড সিরামিকস, গ্রামীণফোন লিমিটেড ও এসএস স্টিলস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৫৭০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৩৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫৭ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে লাফার্জ হোলসিম সিমেন্ট ও এডিএন টেলিকম লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *