দিনশেষে সূচকের সামান্য উত্থান হলেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের সামান্য উত্থান দেখা গেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩০ কোটি ২০ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৫৬৪ কোটি ২২ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে টাকা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৩১ পয়েন্টে। আর ডিএসই সূচক ০.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৪৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩১টির। আর দর অপরিবর্তিত আছে ৫০টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লংকা বাংলা ফাইন্যান্স, কাট্টালী টেক্সটাইল, লাফার্জ হোলসিম বিডি, ডরিন পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ ও প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৫ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে সিলকো ফার্মা ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *