দিনের শেষে লেনদেন ও মূল্য সূচকের পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান স্টক এক্সেচেঞ্জে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে লেনদেন ও মূল্য সূচকের পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও সামান্য কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রবিবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৭০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ৫১১ কোটি ৯০ লাখ লেনদেন হয়। এহিসাবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৪২ কোটি টাকা কমেছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৯ পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ০.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৬ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিভাগ দর কমেছে। এদিন বেড়েছে ৮৩ টির, কমেছে ১৬৮টির আর অপরিবর্তিত রয়েছে ৭০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানিগুলো হচ্ছে- শাহজিবাজার পাওয়ার, ন্যাশনাল টিউবস, আমান ফিডস, এমজেএলবিডি, বিএসআরএম লি., লাফার্জ সুরমা, আলহাজ টেক্সটাইল, কাসেম ড্রাইসেল, বেক্স ফার্মা ও স্কয়ার ফার্মা।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ২৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিএসআরএম লি. ও একমি ল্যাব।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৪৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *