দিনশেষে সূচক কমলেও লেনদেনে বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনকটা বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১২ কোটি ৯১ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪২৬ কোটি ৬৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৮.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৮০ পয়েন্টে। আর ডিএসই সূচক ৮.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৭৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৪২টির। আর দর অপরিবর্তিত আছে ২৪টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – রানার অটোস, এশিয়ান টাইগারস, ন্যাশনাল লাইফ, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, রূপালী ইন্স্যুরেন্স, গ্রামীরনফোন লিমিটেড, গ্লােবাল ইন্স্যুরেন্স ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২০০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৬ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫১ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৬ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা ও রানার অটোস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *