দীর্ঘ মেয়াদি তারল্য সরবরাহ করবে ‘ফিক্সড ইনকাম ফান্ড’

bsecনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারের দীর্ঘ মেয়াদি তারল্য সরবরাহ করতে ‘বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড’ নামে একটি তহবিল গঠন করতে যাচ্ছে সরকার। এই তহবিল শেয়ারবাজার তারল্য সরবরাহ বাড়াবে, ফিক্সড ইনকাম সিকিউরিটিজের বাজার সৃষ্টিতে ভূমিকা রাখবে।

বিএসইসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘ফান্ডটি শেয়ারবাজার তারল্য সরবরাহের উদ্দেশ্যে এবং ফিক্সড ইনকাম সিকিউরিটিজের বাজার সৃষ্টিতে ভূমিকা পালন করবে বলে ফান্ডটির মুনাফা অর্জনের চেয়ে বাজারে দীর্ঘমেয়াদি তারল্য সরবরাহই প্রধান লক্ষ্য থাকবে। যেহেতু এ ফান্ডের বিনিয়োগের বেশির ভাগ অর্থ ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিনিয়োগ করা হবে, তাই ফান্ডে বিনিয়োগের ঝুঁকি কম থাকবে। ’

মুনাফা করার বদলে এই তহবিলের মূল লক্ষ্য হবে শেয়ারবাজার দীর্ঘ মেয়াদে তারল্য সরবরাহ করা। এতে সার্বিক শেয়ারবাজার একটি ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এই তহবিল গঠনের জন্য ‘ফিক্সড ইনকাম (বন্ড) ফান্ড ইন বাংলাদেশ’ বিষয়ে গত নভেম্বর মাসে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদের সভাপতিত্বে একটি বৈঠক হয়েছে। ওই বৈঠক থেকে বিএসইসির কাছে এই তহবিল গঠনের একটি ধারণাপত্র চাওয়া হয়। তার পরিপ্রেক্ষিতে গত ৭ ডিসেম্বর অর্থ মন্ত্রণালয়ে ফান্ডটি গঠন, এর বৈশিষ্ট্য ইত্যাদি সম্পর্কে প্রতিবেদন পাঠিয়েছে বিএসইসি।

বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘ফান্ডটি শেয়ারবাজার তারল্য সরবরাহের উদ্দেশ্যে এবং ফিক্সড ইনকাম সিকিউরিটিজের বাজার সৃষ্টিতে ভূমিকা পালন করবে বলে ফান্ডটির মুনাফা অর্জনের চেয়ে বাজারে দীর্ঘমেয়াদি তারল্য সরবরাহই প্রধান লক্ষ্য থাকবে। যেহেতু এ ফান্ডের বিনিয়োগের বেশির ভাগ অর্থ ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিনিয়োগ করা হবে, তাই ফান্ডে বিনিয়োগের ঝুঁকি কম থাকবে। ’

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *