দুই এক্সচেঞ্জেই লেনদেন ও সূচকের বড় উত্থান 

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩০০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৩৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫২২ কোটি ৭৬ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৪৬ কোটি ২ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ২৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৮টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৯টির আর দর অপরিবর্তিত আছে ১৫১টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফু-ওয়াং ফুডস, মিরাকল ইন্ডাস্ট্রিজ, মেঘনা লাইফ ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, ইস্টার্ন হাউজিং, প্যারামাউন্ট ইন্সুরেন্স,  সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, রূপালী ইন্সুরেন্স, রূপালি লাইফ ইন্সুরেন্স ও ইস্টার্ন ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৬.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬১৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৯৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৭ লাখ টাকা।গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৭ কোটি ৮৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক ও ডেফোডিল কম্পিউটারস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *