দুই এক্সচেঞ্জে দুই ধারায় লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও মূল্য সূচকের উত্থন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কমেছে, কমেছে সূচকও। এদিন দুই দুই এক্সচেঞ্জে উত্থান ও পতন নিয়ে দুই ধারার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৮১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার সেখানে ৪৫৪ কোটি ৪ লাখ লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ০.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৮৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩১৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে প্রায় সম পরিমাণের দর কমেছে ও বেড়েছে। এদিন বেড়েছে ১৩৮ টির, কমেছে ১৩১ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানিগুলো হচ্ছে- এমজেএলবিডি, লাফার্জ সুরমা, ইবনে সিনা, বিএসআরএম স্ট্রিল, ডিবিএইচ, বিএসআরএম লি., বিএসসি, স্কয়ার ফার্মা, ন্যাশনাল পলিমার ও বেক্স ফার্মা।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার সেখানে ২৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল রাফার্জ সুরমা ও তিতাস গ্যাস।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১১১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *