দুই তৃতীয়াংশ ব্যাংকেই সুদের হার সিঙ্গেল ডিজিটে

bbবিশেষ প্রতিবেদক :

ব্যাংকিং খাতের ঋণের গড় সুদের হার ১০ শতাংশের নিচে বা সিঙ্গেল ডিজিটে নেমেছে বেশ কয়েক মাস আগেই। প্রতি মাসের হিসাবেই দেখা যাচ্ছে, গড় সুদের হার সিঙ্গেল ডিজিটে নেমে আসা ব্যাংকের সংখ্যা বাড়ছে।

দেশে ৫৭টি তফসীলি ব্যাংকের মধ্যে মাত্র ১৯ টি ব্যাংকের সুদের হার এখনো ১০ শতাংশের উপরে রয়েছে। আর বাকিগুলোর গড় সুদের হার ১০ শতাংশের নিচে। সংশ্লিষ্টরা বলছেন দেশের বিনিয়োগে স্থবিরতা চলছে। উদ্যোক্তারা যে পরিমাণ ঋণ নেওয়ার দরকার তা নিচ্ছে না। ফলে ব্যাংকিং খাতে অলস টাকা বাড়ছে। এমন পরিস্থিতিতে পরিচালন ব্যয় কমাতে ব্যাংকগুলো আমানতের সুদহার কমাচ্ছে। যাতে নতুন করে আমানত না আসে সেদিকেও নজর রাখছে ব্যাংকগুলো। কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যানে এমন পরিস্থিতিতে দেখা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে, ১৩ টি ব্যাংক স্প্রেড সীমা অতিক্রম করেছে। তবে রাষ্ট্রীয় মালিকানার সবগুলো বাণিজ্যিক ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকের স্প্রেড নির্ধারিত সীমার মধ্যে রয়েছে। কিন্তু বিদেশি ও বেসরকারি মালিকানার ব্যাংকগুলোর স্পেড সীমার মধ্যে নেই। এসব ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন সময়ে নির্দশনা দেওয়ার পরেও তারা তা মানছে না।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *