দুই বছরে সর্বনিম্ন দরে এশিয়া ইন্স্যুরেন্স

Asia-Insurance-Limited SMBDনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে বীমা খাতে তালিকাভুক্ত কোম্পানি এশিয়া ইন্স্যুরেন্সের শেয়ার দর অস্বাভাবিকভাবে কমে চলেছে। ধারাবাহিক দর কমার প্রবণতায় সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর বিগত এক দুই বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে উঠে আসে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

প্রাপ্ত তথ্য মতে, গত দুই বছরের মধ্যে ২০১৪ সালের ১৫ অক্টোবর কোম্পানিটির শেয়ার দর সর্বোচ্চ ২৭ টাকায় লেনদেন হয়। কিন্তু পরবর্তীতে দর কমে ১৬ জুন কার্যদিবসে কোম্পানিটির প্রতিটি শেয়ার ১২ টাকায় হাতবদল হয় যা গত দুই বছরের মধ্যে সর্বনিম্ন শেয়ার দর।

গত এক মাসে এ কোম্পানির শেয়ার দর ১২.১০ টাকা থেকে ১৩.১০ টাকা পর্যন্ত ওঠানামা করেছে। আর বিগত এক বছরে এ কোম্পানির শেয়ার দর ১২.১০ টাকা থেকে ১৬.৩০ টাকা পর্যন্ত ওঠানামা করেছে। আর দুই বছরে এ কোম্পানির শেয়ার দর ১২.১০ টাকা থেকে ২৭ টাকা পর্যন্ত ওঠানামা করেছে।

সর্বশেষ ৩০ জুন কার্যদিবসে কোম্পানির শেয়ার দর ১২.৫০ টাকা ছিল।

চলতি বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা করেছে ১ কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৩ টাকা।

গত বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.২৩ টাকা টাকা। এদিকে ২০১৪ সালে কোম্পানিটির আয় হয়েছে ৫ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা ওই বছর বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল কিন্তু ২০১৫ সালে সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির আয় ৫৩ লাখ ৯০ হাজার টাকা বাড়লেও বাড়েনি ডিভিডেন্ড। ওই বছর সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড পায়।

অন্যদিকে, ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকার বিপরীতে পরিশোধিত মূলধন ৪৭ কোটি ৬ লাখ ৯ হাজার টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *