দুই শেয়ারবাজারেই দিনশেষে লেনদেন ও সূচকের পতন

dseনিজস্ব প্রতিবেদক :

দেশের বৃহৎ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে লেনদেনে পতন হয়েছে। এদিন সেখানে মূল্য সূচকের পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, সোমবার ডিএসইতে ১০০১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সেখানে ১২৮৫ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়। আজ দিনশেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৬.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১১.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৪৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৫৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ার, মার্কেন্টাইল ব্যাংক, ফার কেমিক্যালস, এসআইবিএল, ইউনাইটেড ফাইন্যান্স, এ্যাপোলো ইস্পাত, এ্যাকটিভ ফাইন ও কেয়া কসমেটিকস।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সেখানে ৭৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও শেফার্ড ইন্ডাট্রিজ লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৫২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *