দুই শেয়ারবাজারেই লেনদেন ও সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের কমেছে। এদিন সেখানে সূচকগুলোও কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯.০০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪০৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.১৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৭১ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ২৪৭ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ২৫২ কোটি ৮৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৬টির। আর দর অপরিবর্তিত আছে ১৮০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো-পাইওনিয়ার ইন্সুরেন্স, গ্রামীনফোন লিমিটে, নাহী এলুমিনিয়াম, ফাইন ফুডস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো ফার্মা, স্কায়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল ও ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৬০৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ৫৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৯৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বারাকা পাওয়ার ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *