দুই শেয়ারবাজারেই সূচকের বড় উত্থান ও বেড়েছে লেনদেন

index upস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। দিনশেষে সেখানে সূচকের বড় উত্থান ছিল। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮৩ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৫৪৯ কোটি ২৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৪৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৪.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪৫টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – স্কয়ার ফার্মা, অ্যাডভেন্ট ফার্মা, সায়হাম কটন, প্যাসিফিক ডেনিমস, ইউনাইটেড ফার্মা, সিলভা ফার্মা, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, এম এল ডায়িং, সোনালী আঁশ ও খুলনা পাওয়ার লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৯৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৬ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লাফার্জ হোলসিম ও শাশা ডেনিমস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *