দুই শেয়ারবাজারেই সূচক ও লেনদেনে পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন সেখানে সূচকও অনেকটা কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৯ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৩২৭ কোটি ৭৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৩.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ২২৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৯.০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৫৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৪.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪২১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৪৯টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – লাফার্জ হোলসিম সিমেন্ট, এডিএন টেলিকম, স্ট্যান্ডার্ড সিরামিকস, ব্র্যাক ব্যাংক, খুলনা পাওয়ার কোম্পানি, নর্দার্ণ জুট মেনুফেকচারিং, স্কয়ার ফার্মা, বীকন ফার্মা, ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ৮৮৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৯ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৫ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে ব্র্যাক ব্যাংক ও এডিএন টেলিকম লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *