দুই শেয়ারবাজারেই সূচক পতন

low indexনিজস্ব প্রতিবেদক :

আগেরদিনের মতো সোমবারও দেশের উভয় শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। দিনভর সূচক নিম্নমুখী ছিল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। তবে টাকার অংকে লেনদেন বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আজ সূচকের পতন হয়েছে। ডিএসইতে নতুন স্বয়ংক্রিয় লেনদেন পদ্ধতির প্রভাবে বাজারে কিছুটা ধীর গতি বিরাজ করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮৭৮ পয়েন্টে।

লেনদেন হওয়া ৩০৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৪৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির। এদিন লেনদেন হয়েছে ২৩৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গতকাল রবিবার লেনদেন হয় ২০০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ফু-ওয়াং ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, অগ্নি সিস্টেমস, স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, বেক্সিমকো লিমিটেড, কেয়া কসমেটিকস, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক ও বেক্সিমকো ফার্মা।

ডিএসইতে নতুন ট্রেডিং সফটওয়্যার চালু হয়েছে। এ ইস্যুতে পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করতে অনেকে লেনদেন থেকে বিরত ছিলেন। এ সফটওয়্যারের বিষয়ে বিনিয়োগকারীরা অভ্যস্ত না হওয়ায় অনেকে বাজার পর্যবেক্ষণ করেছেন। এসব কারণে মূলত: এদিন টাকার অংকে লেনদেন কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১৫২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৩০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩০টি।

লেনদেন হয়েছে ২৬ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। যা রবিবার ছিল ২৮ কোটি ৪৭ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এএআর/এএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *