দুই শেয়ারবাজারেই সূচক বাড়লেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের বড় উত্থান ছিল। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৪০৩ কোটি ১৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৫.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২১২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৭৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১৭টির। আর দর অপরিবর্তিত আছে ৫৭টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – নিউ লাইন ক্লোথিংস, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, এসকে ট্রিমস, মার্কেন্টাইল ব্যাংক, রানার অটোস, বিএটিবিসি, বিবিএস ক্যাবলস, ফরচুন সুজ ও বেক্স ফার্মা লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৩৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৯২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ১২ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইফাদ অটোস ও রানার অটোস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *