দুই শেয়ারবাজারেরই কমেছে সূচক ও লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ২৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৩৮২ কোটি ৯৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৮টির। আর দর অপরিবর্তিত আছে ৪১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ন্যাশনাল পলিমার, ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, এস্কোয়ার নিট কম্পোজিট, পাওয়ার গ্রিড, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইন্দো বাংলা ফার্মা ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৩.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৫২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৩৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৮ কোটি ১ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ডরিন পাওয়ার ও এস্কোয়ার নিট কম্পোজিট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *