দুই শেয়ারবাজারে লেনদেন বাড়লেও কমেছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৫৬৪ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে অনেক বেড়েছে। এদিন লেনদেন বাড়লেও সূচকের পতন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৩৫ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৩১ কোটি ৬৫ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৬পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫১টির। আর দর অপরিবর্তিত আছে ৪৫টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –বেক্সিমকো লিমিটেড, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, মুন্নু সিরামিক্স, নাহি অ্যালুমিনিয়াম, আলিফ ইন্ডাস্ট্রিজ, মিরাকল ইন্ডাস্ট্রিজ, এ্যাডভেন্ট ফার্মা, আর-আরাফা ইসলামী ব্যাংক, বিএসআরএম লিমিটেড ও কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২০.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ১১২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১১৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন লেনদেন হয়েছে ২০ কোটি ৫১ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৭০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে বেক্সিমকো লিমিটেড ও ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *