দুই হাজার কোটি টাকার বন্ড বিনিয়োগকে এক্সপোজার থেকে অব্যাহতি

icbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ২ হাজার কোটি টাকার বন্ড অনুমোদন করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে এ অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে এ বন্ডে করা বিনিয়োগ বাণিজ্যিক ব্যাংকের শেয়ারবাজার এক্সপোজারে অন্তর্ভুক্তি থেকে অব্যাহতির বিষয়েও সম্মতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিষয়টি বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের বিবেচনাধীন।

গতকাল অর্থ মন্ত্রণালয়ে বিআরপিডির পাঠানো চিঠিতে বলা হয়েছে, আইসিবির সাত বছর মেয়াদি ২ হাজার কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ডের অর্থ স্থিতিশীল ও দক্ষ বাজার গঠন, প্রাইমারি ও সেকেন্ডারি বাজারে বিনিয়োগ, উন্নত ও টেকসই বন্ড বাজার উন্নয়নে সক্রিয় অংশগ্রহণ ও পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পে বিনিয়োগ করা হবে।

তাই এ বন্ডে বাণিজ্যিক ব্যাংকগুলোর বিনিয়োগকে একক গ্রাহক ঋণসীমা ও শেয়ারবাজার এক্সপোজারে অন্তর্ভুক্তি থেকে অব্যাহতি দেয়ার আবেদন করেছে আইসিবি। বন্ডে বিনিয়োগ হওয়ায় একক গ্রাহক ঋণসীমার বিষয়টি এক্ষেত্রে প্রযোজ্য নয়। অন্যদিকে ক্যাপিটাল মার্কেট এক্সপোজার থেকে অব্যাহতি দিতে চাইলে এ বিষয়ে সরকারের সম্মতির প্রয়োজন রয়েছে। গভর্নরের অনুমোদনক্রমে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর পাঠানো ওই চিঠিতে এ বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যানুসারে, চলতি বছরের এপ্রিলে আইসিবির পর্ষদ ২ হাজার কোটি টাকার সাত বছর মেয়াদি পূর্ণ অবসায়নযোগ্য সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর সিদ্ধান্ত নেয়। কুপন বিয়ারিং নন-কনভার্টেবল এ বন্ডটি সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের অনুমোদনসাপেক্ষে ইস্যু করা হবে বলে জানানো হয়।

গত জুলাইয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইসিবিকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য এ বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এ/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *