দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর ৩ হাজার ৯০০ মিটার

padma-bridge-spanস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পদ্মা সেতুতে আগামীকাল মঙ্গলবার বসানো হবো ২৬তম স্প্যান, এর ফলে দৃশ্যমান হবে ৩ হাজার ৯০০ মিটার। ‘৩-এফ’ নামের স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারের উপর বসানো হবে। ২৫ তম স্প্যান বসানোর ১৮ দিনের মাথায় ২৬ তম স্প্যানটি বসানো হবে।

পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, মঙ্গলবার সকাল ১০টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৫ তম স্প্যানটিকে মঙ্গলবার বসানোর জন্য, ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নং পিলারের কাছে লঙ্গর করে রাখার কথা রয়েছে। পদ্মা নদীতে চর পড়ে যাওয়ার কারণে একদিন আগে রওনা দিয়েছে জাজিরা প্রান্তে ২৮-২৯ নং পিলারের কাছে। সকালে উঠানোর জন্য ও পদ্মায় মাঝে চর পড়ার কারণে স্প্যান বসানোর জন্য পিলারের কাছে নিয়ে আসা হয়। এর পর মঙ্গলবার স্প্যানটিকে পিলারে উপরে স্থাপনের কার্যক্রম শুরু করা হবে।

এর আগে গত মাসের ২১ তারিখে ২৯/৩০ নম্বর পিলারের উপর বসানো হয়েছিল ২৫ নম্বর স্প্যানটি। এই ধারাবাহিকতা অব্যাহত রেখে স্প্যান বসাতে পারলে চলতি বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *