দেশের স্বাস্থ্য খাতে বিদেশি বিনিয়োগ আনতে চায় বিডা

bidaস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের স্বাস্থ্য খাতে বিদেশি বিনিয়োগ আনার চেষ্টা করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়ে বলেছেন, করোনার সময় স্বাস্থ্য খাত নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে নয়, সাধারণভাবেই বিডা চেষ্টাটি করবে।

বিডার চার বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিরাজুল ইসলাম এসব কথা বলেন। আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিডার কার্যালয়ে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।
বিজ্ঞাপন

বাংলাদেশের সচ্ছল মানুষ চিকিৎসার জন্য ভারত ও অন্য দেশে যান। মন্ত্রীরাও বিদেশে যান চিকিৎসা নিতে। ওই মানের কোনো বিদেশি হাসপাতালের বিনিয়োগ দেশে আনার চেষ্টা বিডা করবে কি না—সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থা অন্যান্য দেশের তুলনায় খারাপ, সেটা বলার সুযোগ নেই।

বাংলাদেশের মতো তৃণমূল পর্যায়ে বিস্তৃত সরকারি স্বাস্থ্যসেবা কম দেশেই আছে। তিনি আরও বলেন, মুক্তবাজার অর্থনীতিতে মানুষ যেখানে ভালো সেবা পাবেন, সেখানেই যাবেন। তাঁদের আটকে রাখা যাবে না।

নিজের দুটি বড় অস্ত্রোপচার দেশেই হয়েছে উল্লেখ করে সিরাজুল ইসলাম বলেন, ‘আমি তো বিদেশে যেতে পারি না। সে সামর্থ্য নেই। আমার অপারেশন হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।’
বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিডার চার বছরের কার্যক্রম তুলে ধরেন সিরাজুল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশে দ্রুত বিনিয়োগ বিকাশের জন্য দেশি-বিদেশি বিনিয়োগ উৎসাহে দেওয়া, শিল্প স্থাপনে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়া, অব্যবহৃত সরকারি জমি/স্থাপনাকে অধিকতর অর্থনৈতিক কর্মকাণ্ডে ব্যবহারের লক্ষ্যে বিডাকে গঠন করা হয়। সে লক্ষ্যেই কাজ করছে সংস্থাটি।

সিরাজুল ইসলাম বলেন, গত বছর বিশ্বব্যাংকের ইজি অব ডুয়িং বিজনেস বা সহজে ব্যবসা সূচকে বাংলাদেশে বেশি উন্নতি করা ২০টি দেশের তালিকায় ছিল। এ বছর বিশ্বব্যাংক সূচকটি প্রকাশ করলে বাংলাদেশের বেশ উন্নতি হবে। আগামী বছর বাংলাদেশ শীর্ষ ৯৯টি দেশের মধ্যে আসতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।
বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিনিয়োগকারীদের ৩৫টি সংস্থা থেকে দেওয়া ১৫৪টি সেবা এক দরজায় বা ওয়ান স্টপ সার্ভিসের আওতায় আনার কাজ চলছে। ইতিমধ্যে বিডা ২১টি সেবা এক দরজা থেকে দিচ্ছে। আরও ১৬টি সেবা এ তালিকায় যুক্ত হবে।

২০১৬ সালের ১ সেপ্টেম্বর বিনিয়োগ বোর্ড ও বেসরকারীকরণ কমিশনকে একীভূত করে বিডা গঠন করা হয়। সংবাদ সম্মেলনে বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *