দ্বিতীয় দিনেও শেয়ারবাজারে সূচক পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও দেশের দুই শেয়ারবাজারে সব ধরণের মূল্য সূচকের বড় পতন হয়েছে। এদিনও কমেছে বেশিরভাগ শেয়ারের দর। টাকার অংকে দিনের লেনদেন ঢাকা স্টক এক্সচেঞ্জে  কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তা বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, সোমবার দিনের শেষে ডিএসইতে ৭২২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল প্রথম দিন রবিবার দিনের লেনদেন ৭৭৭ কোটি ২৩ লাখ টাকা হয়। গত বৃহস্পতিবার সেখানে ১০১৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে পতন হয়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১১.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২১১৬ পয়েন্টে।

গতকাল রবিবার ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩৫.৬১ পয়েন্ট কমে অবস্থান করে ৫৭০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৪৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৩০৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১১৯ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৬৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – লংকাবাংলা ফাইন্যান্স, আরএসআরএম, আইডিএলসি, রিজেন্ট টেক্স, সিটি ব্যাংক, বেক্স ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ারটেক, এসিআই লিমিটেড ও আইসিবি।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সেখানে ৪৭ কোটি ৪৭ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্স ফার্মা ও ফার কেমিক্যালস।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬০৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *