নতুন মুদ্রানীতি ঘোষণা করলো বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত এক বছরে মে পর্যন্ত বেসরকারি খাতে ঋণ প্রবাহ যত হয়েছে, আগামী এক বছরে তার দ্বিগুণ লক্ষ্যমাত্রা ধরে নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এবার বেসরকারি খাতে ২০২২ সালের জুন পর্যন্ত ঋণ বাড়ানোর প্রক্ষেপণ করা হয়েছে ১৪.৮০ শতাংশ।

২০২০-২০২১ অর্থবছরেও একই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা ছিল। তবে করোনার বছরে গত মে পর্যন্ত অর্জিত হয়েছে এর অর্ধেকের মতো, ৭.৫৫ শতাংশ।

আজ, বৃহস্পতিবার (২৯ জুলাই) ঘোষিত নতুন মুদ্রানীতিতে সরকারের লক্ষ্যমাত্রার আলোকে ৭৬ হাজার ৫০০ কোটি টাকা ঋণ যোগান রাখা হয়েছে। মোট অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৭.৮০ শতাংশ।

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা গত বছরের সমান রাখার পরেও অর্জিত পৃবদ্ধির তুলনায় লক্ষ্যমাত্রা দ্বিগুণ করার পর এই মুদ্রানীতিতে ‘সম্প্রসারণমূলক’ বলছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে সংবাদ সম্মেলন করে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হলেও গতবাবের মতো এবারও মহামারির কারণে স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়। এর সংক্ষিপ্তসার সংবাদ বিজ্ঞপ্তি আকারেও প্রকাশ করা হয়।

দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ব্যাংক এক অর্থবছরে দুটি মুদ্রানীতি (জুলাই-ডিসেম্বর এবং জানুয়ারি-জুন) ঘোষণা করে আসছিল। কিন্তু ‘বিশেষ তাৎপর্য’ নেই বলে ২০১৯-২০ অর্থবছর থেকে একটি মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *