নরওয়ের ফিশিং জাহাজ বানাচ্ছে ওয়েস্টার্ন মেরিন

westernবিশেষ প্রতিবেদক :

নরওয়েতে রপ্তানির জন্য একটি অত্যাধুনিক ফিশিং জাহাজ নির্মাণের কাজ শুরু করেছে চট্টগ্রামের জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। গতকাল মঙ্গলবার ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে নির্মাণকাজের উদ্বোধন করেন ঢাকার নরওয়ে দূতাবাসের সহকারী হেড অব মিশন ট্রাল্স জে জেইগার সিনেভাগ।

এই জাহাজ নির্মাণের জন্য নরওয়ের বেসরকারি প্রতিষ্ঠান এইচ ওয়েস্টারভোল্ড এএসের সঙ্গে সম্প্রতি ২৫ মিলিয়ন ইউএস ডলারের চুক্তি করেছে ওয়েস্টার্ন মেরিন, যা বাংলাদেশের ফিশিং ভেসেল নির্মাণের একক সর্বোচ্চ মূল্যের চুক্তি। দুই বছরের মধ্যে এই জাহাজ রপ্তানি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের কর্মকর্তারা জানান, নির্মাণাধীন জাহাজটির দৈর্ঘ্য ৮০.৩০ মিটার ও প্রস্থ ১৭ মিটার। ধারণক্ষমতা হবে দুই হাজার মেট্রিক টন। যেখানে বাংলাদেশের ফিশিং ভেসেলের সর্বোচ্চ ধারণক্ষমতা মাত্র ৩০০ মেট্রিক টন। জাহাজটির প্রধান ইঞ্জিনের ক্ষমতা ছয় হাজার কিলোওয়াট।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন বলেন, ‘জাহাজ নির্মাণশিল্প সাম্প্রতিক বছরগুলোতে তৈরি পোশাক শিল্পের মতো আরো একটি প্রধান রপ্তানি খাতে পরিণত হয়েছে। গত ৫ বছরে বাংলাদেশের শিপবিল্ডিং খাত ২৫টি জাহাজ রপ্তানির মাধ্যমে ১৫০ মিলিয়ন ডলার রেমিট্যান্স আয় করেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *