নাভানা ফার্মার আইপিও আবেদন শেষ হবে আজ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে আসার প্রক্রিয়াধীন নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শেষ হবে আজ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ১৩ সেপ্টেম্বর কোম্পানিটির আইপিওর আবেদন জমা নেওয়া শুরু হয়। এই আবেদন শেষ হবে আজ ১৯ সেপ্টেম্বর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কাট-অব প্রাইস ৩৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

এই কাট-অব প্রাইস নির্ধারণের জন্য কোম্পানিটির বিডিং (নিলাম) শুরু হয় গত ৪ জুলাই বিকাল ৫টায়। আর এই বিডিং ৭ জুলাই বিকেল ৫টা পর্যন্ত চলে।

এই বিডিংয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারের দর প্রস্তাব করে। এসব প্রস্তাবিত দরের উপর ভিত্তি করে কাট-অব প্রাইস নির্ধারণ করা হয়।

এই বিডিংয়ে মোট ২৮১টি প্রতিষ্ঠান তাদের সুবিধা মতাে দর প্রস্তাব করে। এই বিডিংয়ে কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ দর আসে ৩৪ টাকা। আর একটি মাত্র প্রতিষ্ঠান ২০ টাকায় সর্বনিম্ন দর আহবান করে।

গত ৮ জুন নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে ৭৫ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির ৮২৬তম কমিশন সভায় বুকবিল্ডিং পদ্ধতিতে এই আইপিওটির অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন স্বাপেক্ষে কোম্পানিটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিকট হতে দর প্রস্থাব আহবান করবে।এই বিডিংয়ের পরে কোম্পানিটির কাট অফ প্রাইস নির্ধারণ করা হবে। আর সাধারণ বিনিয়োগকারীরি এই কাট অফ প্রাইসের ২০ শতাংশ কম দরে কোম্পানিটির আইপিও শেয়ার কিনতে পারবেন।

সূত্র মতে, কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) এর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকায় নতুন যন্ত্রপাতি কেনা, ব্যবসা সম্প্রসারণ, আংশিক ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

গত ১ জুলাই ২০২১ হতে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত চলতি বছরের ৯ মাসে কোম্পানিটির আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৪৩.৫৩ টাকা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত শেয়ার প্রতি নিট সম্পত্তির মূল্য ১৯.০২ টাকা দেখিয়েছে। আর এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২.৩৯ টাকা হয়েছে। আর বিগত ৫ বছরের ভারিত গড় হিসাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় দেখানো হয়েছে ২.৫১৬ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার ইনভেস্টমেন্ট লিমিটেড ও ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড এবং রেজিষ্ট্রার টু দ্যা ইস্যুয়ারের দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড।

গতবছর ২১ ডিসেম্বর রাজধানীর বনানীতে শেরাটন হোটেলে নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের একটি জমকালো রোড শো অনুষ্ঠিত হয়। এই রোড শোতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির বিভিন্ন দিক এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *