পরিবর্তন ছাড়াই ব্যাংক কোম্পানি আইন-২০১৭ বিলটি পাসের সুপারিশ

jatio sanadস্টকমার্কেট প্রতিবেদক :

পরিচালক হিসেবে এক পরিবার থেকে দুজনের পরিবর্তে চারজনের সুযোগ চেয়ে তৈরি ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০১৭ আগেই সংসদে উত্থাপন করা হয়। যদিও এর ফলে ব্যাংক খাতে পরিবারতন্ত্র প্রতিষ্ঠা হবে, এমন আশঙ্কা থেকে এটি পুনর্বিবেচনার কথা বলেছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অধিকাংশ সদস্য। সেই কমিটিই গতকাল সংশোধিত ব্যাংক কোম্পানি আইনটি পরিবর্তন ছাড়াই বিলটি পাসের সুপারিশ করেছে।

সেপ্টেম্বরে বিলটি সংসদে ওঠার পর পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য তা সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গতকালের বৈঠকে এ বিষয়ে সুপারিশ চূড়ান্ত করে কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, বিলটি যেভাবে এসেছে, সেভাবেই পাসের সুপারিশ করেছে কমিটি। বিলটি পাসের সুপারিশসংবলিত প্রতিবেদন আজ সংসদে উত্থাপিত হবে।

আইনটি পাস হলে ব্যাংক মালিকদের চাহিদা অনুযায়ী এক পরিবার থেকে সর্বোচ্চ চারজন ব্যাংকের পরিচালক হিসেবে থাকতে পারবেন। ছয় বছরের পরিবর্তে পরিচালকরা দায়িত্বও পালন করতে পারবেন টানা নয় বছর।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ সম্পর্কিত ধারাটি এর আগে পাঁচবার সংশোধন করা হয়েছে। এ ধারায় ব্যাংকের পর্ষদে একজন পরিচালক কত বছর পরিচালক থাকতে পারবেন, সে কথা বলা রয়েছে। সর্বশেষ ধারাটি সংশোধন করা হয় ২০১৩ সালে। এবার ষষ্ঠবারের মতো সংশোধন করা হচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *