পর্ব- ১ : রিজেন্ট টেক্সটাইল নিয়ে বিনিয়োগকারীদের প্রিমিয়াম আতঙ্ক

reg.rtmlনিজস্ব প্রতিবেদক :

বিগত দুই বছরে প্রিমিয়ামসহ আইপিওতে আসা পোশাক শিল্প ও সংশ্লিষ্ট খাতের কোম্পানিগুলোর বর্তমান বাজার চিত্র পর্যালোচনা করে রিজেন্ট টেক্সটাইলের আইপিও আবেদন জমা নিয়ে দ্বিধা দ্বন্ধে রয়েছে প্রাইমারি বাজারের নিয়মিত বিনিয়োগকারীরা। উচ্চ প্রিমিয়ামসহ অনুমোদন পাওয়া এই স্বল্প মূলধনী কোম্পানিটিতে বিনিয়োগ কেমন হবে- তা নিয়ে চিন্তিত শেয়ারবাজারের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা।

এ প্রসঙ্গে একজন বিনিয়োগকারী ক্ষোভ প্রকাশ করে স্টকমার্কেটবিডিকে বলেন, কয়েক মাস আগে বাজারে এসেছে প্রিমিয়ামসহ অনুমোদন পাওয়া তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটি ভালো ইপিএস ও ন্যাভ দেখিয়ে ১৬ টাকা করে প্রিমিয়ামসহ শেয়ার প্রতি ২৬ টাকা নেয়। অথচ গতকাল মঙ্গলবার সর্বশেষ এই শেযার বিক্রি হয়েছে ২৩.২০ টাকায়।

অন্যদিকে স্বল্প মূলধনী কোম্পানির প্রিমিয়ামসহ শেয়ারবাজারে আসার এই প্রক্রিয়া বন্ধের দাবি জানিয়ে আসছে বিনিয়োগকারীদের একাধিক সংগঠন। একটি সংগঠনের একাধিক নেতা স্টকমার্কেট বিডিকে জানান, অনেক আগে থেকেই প্রিমিয়ামসহ আইপিও অনুমোদন দেওয়া বন্ধের দাবি করে আসছে তারা। বাজারের বর্তমান পরিস্থিতিতে প্রিমিয়াম নিয়ে আসা কোম্পানির শেয়ার ক্রয় করে বিপাকে পড়েছেন অনেক বিনিয়োগকারী।

তারা আরো বলেন, স্বল্প মূলধনী কোম্পানিগুলো প্রিমিয়ামসহ আইপিওতে এসে আইপিওধারীরা ঠিকই কিছুটা লাভবান হচ্ছেন। তবে লেনদেন শুরুর কয়েকদিনের মধ্যে দর কমে যাওয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছেন সেকেন্ডারি বাজারের বিনিয়োগকারীরা। সম্প্রতি ৯০-১০০ টাকায় আমান ফিডের শেয়ার কিনে বড় ধরণের লোকসানে আছেন সেকেন্ডারি বাজারের বিনিয়োগকারীরা।

চলতি ২০১৫ সালে এসব খাতের আরো একটি কোম্পানি প্রিমিয়ামসহ তালিকাভুক্ত হয়। তা হলো শাশা ডেনিমস। কোম্পানিটি বিনিয়োকারীদের নিকট হতে ২৫ টাকা প্রিমিয়ামসহ শেয়ার প্রতি ৩৫ টাকা নেয়। গতকাল দিনভর এই শেযার ৪০.৩০ টাকা হতে ৪১.২০ টাকায় লেনদেন হয়।

গত বছর ২০১৪ সালে এসব খাতের আরো তিনটি কোম্পানি প্রিমিয়ামসহ তালিকাভুক্ত হয়। এর মধ্যে দুটি কোম্পানির শেয়ারের দরই ইস্যুমূল্যের নিচে।

গত বছর ২০১৪ সালের শেষের দিকে ২৫ টাকা প্রিমিয়ামসহ ৩৫ টাকা নিয়ে তালিকাভুক্ত হয় হামিদ ফেব্রিকস লিমিটেড। লেনদেনের শুরু থেকেই এ কোম্পানির শেয়ারের দর ফেসভ্যালুর কাছাকাছি অবস্থান করে। গতকাল সর্বশেষ এই শেযার বিক্রি হয়েছে ২৫.৬০ টাকায়। এদিন সর্বনিম্ম ২৫ টাকাতেও দর নামে।

গত বছর প্রিমিয়াম সহ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় ফার ইষ্ট নিটিং এন্ড ডায়িং এবং মতিন স্পিনিং মিলস লিমিটেড। ১৭ টাকা প্রিমিয়ামসহ ২৭ টাকা অফার মূল্য নিয়ে আসা ফার ইষ্ট নিটিং এন্ড ডায়িং লিমিটেডের দর ইস্যুমূল্যের নিচে। গতকাল শেয়ারটির সর্বশেষ দর দাঁড়িয়েছে ২৪.৫০ টাকা।

মতিন স্পিনিং মিলস ও ২৭ টাকা প্রিমিয়ামসহ মোট ৩৭ টাকা নিয়ে বাজারে এসে বর্তমান দর দাড়িয়েছে ফেসভ্যালুর নিচে। সর্বশেষ গতকাল এ শেয়ার ৪৫.৭০ টাকায় লেনদেন হয়।

তবে রিজেন্ট টেক্সটাইলের পক্ষ থেকে বিনিয়োগকারীদের জন্য আশার বাণী কী… জানতে কোম্পানিটির আর্থিক বিভাগের প্রধান কর্মকর্তা অঞ্জন কুমার ভট্টাচারিয়া সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তা করা যায়নি। অল্প দিন আগে নিয়োগ পাওয়া কোম্পানি সেক্রেটারি মো. রেজাউল হোসাইন শিকদার এ বিষয়ে কথা বলতে নারাজ। তিনি স্টকমার্কেটবিডি.কমকে জানান, পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী রিজেন্ট টেক্সটাইলের মূখপাত্র হলেন সিএফও। তিনি এ বিষয়ে কথা বলবেন।

(চলমান)

স্টকমার্কেটবিডি.কম/এম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *