পাঁচ কোটি টাকার লেনদেনে লাগবে বিশেষ সফটওয়্যার

nrbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

লেনদেনের হিসাবে স্বচ্ছতা নিশ্চিত করতে এনবিআর নির্দেশিত বিশেষ সফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

বছরে পাঁচ কোটি টাকার বেশি লেনদেন হলেই বিশেষ সফটওয়্যার ব্যবহার করতে হবে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে। সেখানে প্রতিটি লেনদেনের তথ্য আলাদাভাবে সংরক্ষণ করতে হবে। এ জন্য প্রতিষ্ঠানগুলোকে সফটওয়্যার ব্যবহারের আগে তা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছ থেকে অনুমোদন করিয়ে নিতে হবে। নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইনের আওতায় ভ্যাটসংক্রান্ত যাবতীয় হিসাব সেই সফটওয়্যারে রাখতে হবে। এনবিআর এ ধরনের সফটওয়্যার ব্যবহার করে হিসাব-নিকাশ রাখা বাধ্যতামূলক করেছে।

এনবিআর এই বিশেষ সফটওয়্যার তৈরি করার জন্য ১১টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দিয়েছে। তবে এসব প্রতিষ্ঠান থেকে না নিয়েও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো চাইলে এনবিআর নির্দেশিত সফটওয়্যার অন্য কোনো প্রতিষ্ঠান থেকেও নিতে পারবে। এর মানে, বড় বড় প্রতিষ্ঠানকে এখন একই রকম হিসাবপদ্ধতিতে লেনদেনের যাবতীয় তথ্য সংরক্ষণ করতে হবে।

গত ৩০ জুন এনবিআরের ভ্যাট বিভাগ থেকে এ-সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। নতুন ভ্যাট আইনে অনলাইনে হিসাব রাখাকে বেশ গুরুত্ব দেওয়া হয়েছে। এ কারণে আমদানিকারক ও উৎপাদন, পাইকারি বা সরবরাহ; এমনকি খুচরা পর্যায়ের ব্যবসায়ীদেরও বিশেষ সফটওয়্যার ব্যবহার করতে হবে।

৩০ জুন পর্যন্ত এনবিআর থেকে ১ লাখ ৬৬ হাজার ১৮১টি প্রতিষ্ঠান ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) নিয়েছে। তাদের মধ্যে যাদের বার্ষিক লেনদেন পাঁচ কোটি টাকার বেশি, তাদের নতুন সফটওয়্যার ব্যবহার করতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *