পুনঃঅর্থায়ন তহবিলের আবেদনের সময় বাড়ালো আইসিবি

icb-2নিজস্ব প্রতিবেদক :

ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পুনঃঅর্থায়নের ৯০০ কোটি টাকা পাওয়ার জন্য ৩১ ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। কিন্তু এ সময়ের মধ্যে কাক্সিক্ষত আবেদন জমা পড়েনি। তাই আগামী ৩১ মার্চ, ২০১৬ পর্যন্ত আবেদনের সময় বাড়ানো হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। আইসিবির সহকারী মহাব্যবস্থাপক রাজী উদ্দীন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পুনঃঅর্থায়নের ৯০০ কোটি টাকা থেকে আগ্রহীদের অর্থ বরাদ্দ পেতে ৩১ ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত আবেদনের সময় বেঁধে দেয়া হয়। কিন্তু এখনো পর্যন্ত কাক্সিক্ষত আবেদন জমা পড়েনি। তাই আবেদনের সময় আরো ৩ মাস বাড়িয়ে দেয়ার জন্য আমরা তদারকি কমিটি সিদ্ধান্ত নিয়েছি। অতএব আগামী ৩১ মার্চ, ২০১৬ পর্যন্ত বিনিয়োগকারীরা পুনঃঅর্থায়নের টাকা পাওয়ার জন্য সংশ্লিষ্ট মার্চেন্ট বা সিকিউরিটিজ হাউসের মাধ্যমে আবেদন করতে পারবেন।

জানা যায়, আগামী ৩১ মার্চের মধ্যে ক্ষতিগ্রস্তদের তালিকায় নাম থাকা বিনিয়োগকারীদের সুদ মওকুফ ও মাত্র ৯ শতাংশ সুদে ঋণ রি-সিডিউলিংয়ের সুবিধা প্রাপ্তির আবেদন করতে হবে।

প্রসঙ্গত, চলতি বছরের ১ জানুয়ারি তহবিল তদারক কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়ে চিঠি দেয় আইসিবি। গত ১৯ জানুয়ারি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় গঠিত বিশেষ তহবিলের ৯০০ কোটি টাকার দ্বিতীয় কিস্তির ৩০০ কোটি টাকা বাংলাদেশ ব্যাংক ছাড় করে। তহবিলের অর্থ ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের বিও হিসাবে বিতরণ করবে।

উল্লেখ্য, ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় এখন পর্যন্ত ২৪ হাজার ৯৮৮ অর্থাৎ প্রায় ২৫ হাজার বিনিয়োগকারীকে ৩৪টি সিকিউরিটিজ হাউস ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে ৬৩৫ কোটি ৭১ লাখ টাকা ঋণ সুবিধা দেয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *