পুরস্কৃত করা হবে পাট খাতের ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে

golamস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী ৬ মার্চ দেশব্যাপী পালিত হবে জাতীয় পাট দিবস। ওইদিন সকাল ১০টায় রাজধানীর শেরে বাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসের মূল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে পাট খাতে অবদান রাখার জন্য এবার ১৪ ক্যাটাগরিতে ১৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে।

আজ সোমবার (৪ মার্চ) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বস্ত্র মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। এসময় মন্ত্রণালয়ের সচিব মো. মিজানুর রহমান সেখানে উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, পরিবেশ বান্ধব ফসল হিসেবে পাটের গুরুত্ব বিবেচনায় পাটচাষে কৃষকদের আগ্রহ সৃষ্টি, দেশীয় ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটপণ্যে ব্যবহার বৃদ্ধি এবং সোনালী আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরতে দেশে তৃতীয়বারের মতো এ দিবস উদযাপিত হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’।

তিনি আরও জানান, এবার ১৪ ক্যাটাগরিতে ১৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে ওই মূল অনুষ্ঠানে। প্রধানমন্ত্রী এই পুরস্কার তুলে দেবেন। পরুস্কারের ১৪টি ক্যাটাগরি হচ্ছে- সেরা পাটচাষি, সেরা পাটবীজ উৎপাদনকারী, কাঁচাপাট রফতানিকারক সেরা প্রতিষ্ঠান, পাট পণ্য উৎপাদনকারী সেরা পাটকল (সরকারি), পাট পণ্য উৎপাদনকারী সেরা পাটকল (বেসরকারি), সরকারি পাটকলে সর্বোচ্চ পাট সরবরাহকারী, পাটপণ্য রফতারিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারী), বহুমুখী পাটপণ্য রফতানিকারক সেরা পাটকল (বেসরকারি), বহুমুখী পাটপণ্য রফতানিকারক সেরা উদ্যোক্তা প্রতিষ্ঠান, বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা (মহিলা),বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা (পুরুষ), পাটসূতা রফতানিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারি), সর্বোচ্চ পাটপণ্য রফতানিকারক (ট্রেডার্স), পাট শিল্পের উন্নয়ন গবেষণা ও শিক্ষা।

সাংবাদিকরা প্রশ্ন করেন- পাটখাতে সরকার এতো লোকসান দেয়, এই খাতে লাভের কোনও সম্ভাবনা আছে কিনা। প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘পাটের উন্নয়নে যে কোনও ঝুঁকি গ্রহণ করতেই হবে।’

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *