পোশাক শ্রমিকের মজুরি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি

garmetnsস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পোশাক শ্রমিকের নিম্নতম মোট মজুরি ৮ হাজার টাকা চূড়ান্ত করেছে সরকার। নিম্নতম মজুরি বোর্ডের সুপারিশকৃত খসড়া কাঠামো চূড়ান্ত করে গত রোববার প্রজ্ঞাপন জারি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, পোশাক শ্রমিকদের নিম্নতম গ্রেডে ৪ হাজার ১০০ টাকা মূল মজুরি ধরে নিম্নতম মোট মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। মূল মজুরির বাইরে শ্রমিকরা বাড়ি ভাড়া হিসেবে ২ হাজার ৫০ টাকা, চিকিৎসা ভাতা হিসেবে ৬০০ টাকা, যাতায়াত ভাতা হিসেবে ৩৫০ টাকা ও খাদ্য ভাতা হিসেবে ৯০০ টাকা পাবেন। সব মিলিয়ে নিম্নতম গ্রেডের শ্রমিকরা মজুরি পাবেন ৮ হাজার টাকা।

২০১৩ সালে নির্ধারিত নিম্নতম মোট মজুরি ৫ হাজার ৩০০ টাকার চেয়ে তা ৫১ শতাংশ বেশি। নতুন কাঠামোয় শিক্ষানবিশ শ্রমিকের মোট মজুরি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৯৭৫ টাকা।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১০ হাজার ৪৩৬ টাকা মূল মজুরি ধরে গ্রেড ১-এর শ্রমিকদের মোট মজুরি নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৫০৪ টাকা। গ্রেড ২-এর শ্রমিকদের ক্ষেত্রে মূল মজুরি ৮ হাজার ৫১৪ টাকা আর মোট মজুরি ১৪ হাজার ৬২১ টাকা। ৫ হাজার ১৫২ টাকা মূল মজুরি হিসেবে গ্রেড ৩-এর শ্রমিকরা মোট মজুরি পাবেন ৯ হাজার ৫৭৮ টাকা। ৪ হাজার ৯৩০ টাকা মূল মজুরি ধরে গ্রেড ৪-এর শ্রমিকদের মোট মজুরি নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ২৪৫ টাকা।

এছাড়া ৪ হাজার ৬৭০ টাকা মূল মজুরি ধরে গ্রেড ৫-এর শ্রমিকদের মোট মজুরি ৮ হাজার ৮৫৫ টাকা এবং ৪ হাজার ৩৬৬ টাকা মূল মজুরি ধরে গ্রেড ৬-এর শ্রমিকদের মোট মজুরি ৮ হাজার ৩৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *