প্রণোদনায়ও আস্থা ফিরেনি বিনিয়োগকারীদের; নির্জীব শেয়ারবাজার

low profit-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তারল্য সংকট কাটাতে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগসীমায় (এক্সপোজার) ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক, এর ফলে শেয়ারবাজারে নতুন করে ১০ হাজার কোটি টাকার মূলধন জোগান এসেছে। শেয়ারবাজারের উৎকর্ষে ও কারিগরি উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত অংশীদার হিসেবে চীনের শেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জও যুক্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, এর ফলে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারী আকৃষ্ট হবে। সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরের বাজেটে একগুচ্ছ প্রণোদনাও পেয়েছে শেয়ারবাজার। এত কিছুর পরও নির্জীব শেয়ারবাজার আরো ঝিমিয়ে পড়েছে। ইতিবাচক পরিবর্তনের বিপরীতে নেতিবাচক পথে হাঁটছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীর অনাস্থা তৈরি হয়েছে। যোগসাজশ করে প্লেসমেন্ট বাণিজ্য, ফাঁকফোকর দিয়ে দুর্বল কোম্পানির মূলধন উত্তোলন ও বোনাস লভ্যাংশে বিনিয়োগকারীকে ঠকানোর ঘটনাও ঘটেছে। আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় এই অনাস্থা সৃষ্টি। ইক্যুইটিনির্ভর বাজারে বন্ড বা অন্যান্য পণ্যে বিকল্প বিনিয়োগের সুযোগ না থাকায় দীর্ঘমেয়াদি বিনিয়োগ নেই শেয়ারবাজারে।

২০০৯ সালে গ্রামীণফোনের পর আর কোনো বহুজাতিক কম্পানি শেয়ারবাজারে আসেনি। মুনাফায় থাকা সরকারি কম্পানিও শেয়ারবাজারে আসেনি। ২০০৮ সালে ৩৪টি সরকারি কম্পানিকে শেয়ারবাজারে আনতে উদ্যোগ নেওয়া হয়। ২০১১ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সরকারি কম্পানিকে শেয়ারবাজারে আসতে নির্দেশ দেন, কিন্তু গত আট বছরে সেই নির্দেশনার বাস্তবায়ন নেই। শেয়ারবাজার গতিশীল করতে ভালো শেয়ারের জোগান দিতে সরকারি ও বহুজাতিক কম্পানিকে শেয়ারবাজারে আনতেই হবে, এমন পরামর্শ বিশ্লেষকদের।

অর্থনীতিবিদ ও বিশ্লেষকরা বলছেন, শেয়ারবাজারে শুধু প্রণোদনা দিলেই হবে না, স্টক এক্সচেঞ্জকে ঘিরে গড়ে ওঠা সিন্ডিকেট ভাঙতে হবে। এ সিন্ডিকেট না ভাঙলে প্রণোদনাতেও কাজ হবে না।

শেয়ারবাজারে প্রাইভেট প্লেসমেন্ট, কম্পানি মুনাফায় কারসাজি, বিনিয়োগকারী লভ্যাংশ থেকে বঞ্চিত এবং সেকেন্ডারি মার্কেটে মূলধন উত্তোলন, শেয়ার দাম নির্ধারণে কাট অব প্রাইসে কারসাজি এবং উদ্যোক্তা ও পরিচালকের শেয়ারে লক-ইন নিয়ে অরাজক ঘটনা ঘটেছে। বছর বছর মুনাফা করলেও বোনাস লভ্যাংশ দিয়ে অবস্থা ঠিক রেখেছে কম্পানি, এতে ঠকেছে বিনিয়োগকারী। তবে বিনিয়োগকারীর স্বার্থরক্ষায় বাজেটে একগুচ্ছ প্রণোদনা দেওয়া হয়েছে।

তারল্য সংকট কাটাতে চলতি বছরের ১৬ মে শেয়ারবাজারে দেশের তফসিলি ব্যাংকের বিনিয়োগসীমায় বড় ছাড় দেয় বাংলাদেশ ব্যাংক, যাতে তালিকাভুক্ত নন এমন ইক্যুইটি শেয়ার, প্রেফারেন্স শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ডে ব্যাংকের বিনিয়োগ এক্সপোজারের বাইরে রাখা হয়। এতে দেশের শেয়ারবাজারে তফসিলি ব্যাংকের বিনিয়োগের পথ সুগম হয়। ১০ হাজার কোটি টাকার তারল্যের জোগানও এসেছে। তবে তফসিলি ব্যাংকগুলো তারল্য সংকটে পড়ায় এক্সপোজার সীমায় ছাড়েও শেয়ারবাজারে তার প্রভাব পড়েনি।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের কিছু পরিবর্তন এনে চূড়ান্ত করা হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানি যে পরিমাণ স্টক ডিভিডেন্ড দেবে, একই পরিমাণ নগদ ডিভিডেন্ডও দেবে। স্টক ডিভিডেন্ড যদি নগদ ডিভিডেন্ডের চেয়ে বেশি দেওয়া হয়, সে ক্ষেত্রে সব স্টক ডিভিডেন্ডের ওপর ১০ শতাংশ হারে কর প্রদান করতে হবে। প্রস্তাবিত বাজেটে এটি ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান বলেন, ‘আইন-কানুনের যথাযথ প্রয়োগ না হওয়ায় শেয়ারবাজারে বিনিয়োগকারীর অনাস্থা সৃষ্টি হয়েছে। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাও আইন প্রয়োগে সেভাবে গুরুত্ব দেয়নি। ভালো কোম্পানির শেয়ারও আসেনি। বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজারকে নেতিবাচক চোখে দেখেছে। প্রণোদনা দেওয়ার বিপরীতে বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজারকে যেসব বিষয় শক্তিশালী করবে সেসবে বাধা দিয়েছে।’

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *