প্রথমদিনেই সূচক ও লেনদেনের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম দিনেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের বড় ধরণের পতন হয়েছে। দিনশেষে সেখানে সবগুলো সূচকও কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৪ কোটি ৩৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ১,০৬৪ কোটি ৮৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৬.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯১১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১৯টির। আর দর অপরিবর্তিত আছে ৩৬টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, এ্যাক্টিভ ফাইন, সিঙ্গার বিডি, ইফাদ অটোস, বিবিএস ক্যাবলস, দ্যা পেনিনসুলা, আমান ফিডস, ন্যাশনাল লাইফ, সায়হাম টেক্সটাইল ও শাশা ডেনিমস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৫.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮৭৩ পয়েন্টে।

সেখানে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২৯ কোটি ১৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে৩৬ কোটি ৬০ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল দ্যা পেনিনসুলা ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *