প্রথম কার্যদিবসেই সূচক ও লেনদেনের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন সেখানে সূচকেরও বড় পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৩ কোটি ৬৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৪০৯ কোটি ৪২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬০.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে। আর ডিএসই সূচক ৩১.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪৮.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৩৮টির। আর দর অপরিবর্তিত আছে ৭টির দর।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ১৮৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬টির, কমেছে ২২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৭১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪২ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে বীকন ফার্মা ও স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *