প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে চাঙাভাব

dse bsecনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবধরনের সূচক বেড়েছে। এদিন সেখানে বেড়েছে লেনদেন ও অধিকাংশ শেয়ারের দর। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরণের মূল্য সূচকের সাথে বেড়েছে দিনের লেনদেন ও অধিকাংশ শেয়ারের দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, রবিবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১৬০ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৫৪ কোটি ৫৪ লাখ টাকা বেশি। গত বৃহস্পতিবার সেখানে ১০০৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২৪.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১০৮ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ১০০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে– কেয়া কসমেটিক্স লি., এমজেএল বাংলাদেশ, কনফিডেন্স সিমেন্ট, সিএন্ডএ টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস, ফুয়াং ফুডস, লংকাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার ও দি পেনিনসুলা চিটাগাং লি. ।

এদিকে,  রবিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। গত বৃহস্পতিবার এই লেনদেন  ৬২ কোটি ৫৩ লাখ টাকা ছিল। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ২৩ কোটি ৩০ লাখ টাকা বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭৫.৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৯৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক এশিয়া ও কেয়া কসমেটিকস।

স্টকমার্কেটকবিডি.কম/এমএ/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *