প্রথম দিনেই লেনদেন ও সূচকের সামান্য পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের সামান্য পতন হয়েছে। এদিন সেখানে টাকার অংকে দিনের লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, রবিবার দিনের শেষে ডিএসইতে ৭৩৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এই লেনদেন ৭৫৮ কোটি ৮৩ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৭.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ০.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৩৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, আর্গন ডেনিমস, ওয়ান ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, শাহজিবাজার পাওয়ার, বিডি ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ফিডস ও রতনপুর স্টিলস।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এসআইবিএল ও ওরিয়ন ফিউশন।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৪৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *