প্রথম দিনেই লেনদেন ও সূচকের বড় পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজারে টাকার অংকে দিনের লেনদেন ও সব ধরণের মূল্য সূচকের বড় পতন হয়েছে। এদিন কমেছে বেশিরভাগ শেয়ারের দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, রবিবার দিনের লেনদেন শেষে ডিএসইতে ৭৭৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ১০১৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বড় ধরণের পতন হয়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩৫.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২১১৯ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ২১৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – সাইফ পাওয়ারটেক, আরএসআরএম, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, এসিআই লিমিটেড, বেক্স ফার্মা ও আইডিএলসি।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ৬০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফার কেমিক্যালস ও সাইফ পাওয়ারটেক।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৭১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *